কোন রাশির কোন গ্রহ? 

রাশিচক্র বিশ্লেষণে মোট রাশির সংখ্যা ১২টি। মেষ রাশি থেকে শুরু। মীন রাশিতে গিয়ে শেষ। নিরায়ন মতে ২১শে মার্চ  থেকে ২০ এপ্রিল মেষ রাশি। এ সময়ে রবি মেষ রাশিতে থাকে। এভাবে প্রতিটি রাশিতে একমাস করে থাকে রবি। রবি যখন যে রাশিতে থাকে তখন সে রাশির প্রতিনিধিত্ব করে। রবি যখন বৃষ রাশিতে থাকে তখন যদি কারও জন্ম হয় তাকে বলা হয় বৃষ রাশির জাতক। প্রতিটি মানুষের জন্মসময় যেমন আলাদা তেমনি প্রতিটি রাশির বৈশিষ্ট্য আলাদা।  কোন রাশির গতিপ্রকৃতি ও বৈশিষ্ট্য কেমন হবে তা নির্ভর করে কোন গ্রহ ও রাশির প্রতিনিধিত্ব করে তার ওপর। যেমন-

কোন রাশির কোনগ্রহ

মেষ রাশির অধিপতি গ্রহ হচ্ছে মঙ্গল

বৃষ রাশির অধিপতি গ্রহ হচ্ছে  শুক্র

মিথুন রাশির অধিপতি গ্রহ হচ্ছে বুধ

কর্কট রাশির অধিপতি গ্রহ হচ্ছে চন্দ্র

সিংহ রাশির অধিপতি গ্রহ হচ্ছে রবি

কন্যা রাশির অধিপতি গ্রহ হচ্ছে বুধ

তুলা রাশির অধিপতি গ্রহ হচ্ছে শুক্র

বৃশ্চিক রাশির অধিপতি গ্রহ হচ্ছে মঙ্গল (পাশ্চাত্য মতে প্লুটো)

ধনু রাশির অধিপতি গ্রহ হচ্ছে বৃহস্পতি

মকর রাশির অধিপতি গ্রহ হচ্ছে শনি

কুম্ভ রাশির অধিপতি গ্রহ হচ্ছে শনি (পাশ্চাত্য মতে ইউরেনাস)

মীন রাশির অধিপতি গ্রহ হচ্ছে বৃহস্পতি। (পাশ্চাত্য মতে নেপচুন)

এখানে ব্যতিক্রম হচ্ছে প্রাচ্যমতে  রবি ও চন্দ্র ছাড়া অন্যান্য গ্রহগুলো দুটি রাশির প্রতিনিধিত্ব করে। যেমন শুক্র বৃষ ও তুলা রাশির অধিপতি, বুধ মিথুন ও কন্যা রাশির অধিপতি, মঙ্গল মেষ ও বৃশ্চিক রাশির অধিপতি, শনি মকর ও কুম্ভ রাশির অধিপতি, বৃহস্পতি ধনু ও মীন রাশির অধিপতি। শুধুমাত্র চন্দ্র কর্কট রাশির অধিপতি এবং রবি সিংহ রাশির অধিপতি। প্রাচ্যমতে এভাবে বিচার করা হয়।

রাশির প্রকৃতি

প্রতিটি রাশির প্রকৃতি আবার আলাদা। যেমন-

মেষ, সিংহ, ধনু হচ্ছে অগ্নি রাশি

বৃষ, কন্যা, মকর হচ্ছে মৃত্তিকা রাশি অনেকে একে পৃথ্বী রাশিও বলেন।

মিথুন, তুলা. কুম্ভ হচ্ছে বায়ূ রাশি

কর্কট, বৃশ্চিক ও মীন হচ্ছে জল রাশি।

সম্পর্ক জ্যোতিষে এটা বিশেষভাবে অনুসরণ করা হয়। বিশেষ করে অগ্নি রাশির জাতক জাতিকাদের সঙ্গে জল রাশির সম্পর্ক ভালো হয় না। এদের মধ্যে সম্পর্ক বিপরীতমূখী। মৃত্তিকা রাশির সঙ্গে জল রাশির সম্পর্ক ভালো হয়। অগ্নি রাশির সাথে বায়ূ রাশির সম্পর্ক ভালো হয়। এ সূত্র প্রয়োগ করে  আপনার পরিচিতদের জন্মতারিখ নিয়ে হিসেব করলে দেখবেন যে যাদের সঙ্গে আপনার সুসম্পর্ক তাদের সঙ্গে আপনার রাশিগত কিছু মিল রয়েছে। যাদের সাথে রৈরি সম্পর্ক তাদের জন্মতারিখ নিলে জানতে পারবেন তার সঙ্গে আপনার রাশিগত মিল নেই।